সম্পর্ক মধুর রাখার ১০ কৌশল

লাইফ

কারো সাথে সম্পর্ক হতে সময় লাগে। কিন্তু সম্পর্ক ভাঙতে বেশি সময় লাগে না। তথাকথিত কিছু ভুলের কারণেই ভেঙে যায় সম্পর্ক। তাই সচেতন হওয়ার সময় এখনই। কিছু ভুলের কারণেই ঘটে যেতে পারে আপনার জীবনের দীর্ঘ সম্পর্কের অবসান।

বিশ্বায়নের এই যুগে স্বামী-স্ত্রীর চাকরি, সন্তানদের যোগ্য মানুষ হওয়া নিয়ে নানা মতবিরোধ ও দ্বন্দ্ব থাকাটা স্বাভাবিক। কিন্তু এসবের পরও মধুর সম্পর্কটি টিকিয়ে রাখা সম্ভব। চলুন জেনে নেই কীভাবে-

১. স্বামীর বা স্ত্রীর ছোট ছোট ব্যাপার যত্নবান হোন।

২. নিজেকে যতটা সম্ভব স্বচ্ছ ও সুন্দরভাবে উপস্থাপন করুন। একটা কথা কিভাবে বলছেন তার ওপর অনেক কিছু নির্ভর করে। তাই এমন কিছু বলা ঠিক নয় যা নিয়ে দু’জনের মধ্যে মনোমালিন্যের সৃষ্টি হয়।

৩. কখনোই ব্রেকআপ করতে চাইবেন না। কারণ এতে সম্পর্কের স্থায়ীত্ব হারায়।

৪. নিজের ইগো নিয়ে বেশি পড়ে থাকবেন না। তা হলে সম্পর্ক বেশিদূর এগোয় না। কিছু ক্ষেত্রে নত হওয়া খুব জরুরি।

৫. আপনার স্বামী বা স্ত্রীর কাছে কিছু লুকিয়ে বা মিথ্যা বলে সম্পর্ক শুরু করবেন না। এতে একটা সুন্দর সম্পর্ক নষ্ট হতে পারে। তাই জীবনের অতীতগুলো বলে নিতে পারেন এতে করে দেখবেন সম্পর্কটা আরও সহজ হবে।

৬. কোন কারণে কষ্ট পেলে সেটা নিয়ে পড়ে থাকার কিছু নেই। কারণ এতে আপনার স্বভাবে পরিবর্তন আনবে। নিজের মধ্যে ক্ষমা করার প্রবণতা আনতে চেষ্টা করুন।

৭. অতিরিক্ত বোঝানোর চেষ্টা না করে তার কথা শুনুন। অনুধাবন করতে চেষ্টা করুন সে কি বুঝতে চায় বা তার কি আগ্রহ আছে?

৮. তার অনুভূতির ব্যাপারে সচেতন হোন। অনেকে খুব ক্ষুদ্র ব্যাপারে কষ্ট পায়। আবার অনেকে পায় না। তাই তার চিন্তা ভাবনার দিকগুলো বুঝতে চেষ্টা করুন।

৯. আপনি যদি আপনার জীবন সঙ্গিনীর কাছে ভুল করেন তাহলে অবশ্যই সরি বলবেন।

১০. স্বামী বা স্ত্রীকে একটু বেশি গুরুত্ব দিন। দেখবেন আপনার প্রতি তার দুর্বলতা বেড়ে যাবে।

মন্তব্য

মন্তব্য